Sunday, December 31, 2017


আমি আজকে দেখাবো কিভাবে Microsoft excel এবং word ব্যবহার করে অল্প সময়ে কয়েকশত students এর marksheet তৈরি করা যায়। উপরের download link এ ভিডিও সহ marksheet  এর sample এবং student দের তথ্য এবং  subject wise mark entry সহ excel file দেওয়া আছে।



কাজটি করার জন্য আপনাকে প্রথমে আপনার প্রতিষ্ঠানের marksheet এর sample তৈরি করতে হবে। একটি excel file এ logical manner এ সুন্দর করে ডাটা entry করতে হবে। এরপর ঐ excel file থেকে কিভাবে ডাটা এনে এক সাথে সব student দের marksheet automatically তৈরি করবেন তা ভিডিওতে বিস্তারিত দেখানো হয়েছে এবং আলোচনা করা হয়েছে। আশা করি tutorial টি দেখে আপনারা আপনাদের প্রতিষ্ঠানের কাজে ব্যবহার করতে পারবেন।
যেকোন পরামর্শ বা তথ্যের জন্য comment বা মেইল করুন   harun24hr@gmail.com

Thursday, January 19, 2017

In this post I will show, how to get all files name from a folder. Some times we require to type all file names from a folder. Typing for many files a time consume. So to get easily all files name we may use following procedure. Sample File Download Link.

1.       Open a new excel file.
2.       Open Visual Basic code windows (Hit “ALT+F11”).
3.       Insert a new module.
4.       Copy and paste below codes and save the file as macro enable workbook.

‘******************************************************************************
Sub GetAllFiles()
    Dim fso As Object
    Dim objFolder As Object
    Dim objFolders As Object
    Dim objFile As Object
    Dim objFiles As Object
    Dim strFileName As String
    Dim strFilePath As String
    Dim FolderPath, FolderNme As String
   
        With Application.FileDialog(msoFileDialogFolderPicker)
            .Show
            FolderNme = .SelectedItems(1)
        End With

    FolderPath = FolderNme

    Set fso = CreateObject("Scripting.FileSystemObject")
    Set objFolder = fso.GetFolder(FolderPath)
    Set objFiles = objFolder.Files
   
    For Each objFile In objFiles
        strFileName = objFile.Name
          strFilePath = objFile.Path
           ActiveCell.Value = strFileName
          ActiveCell.Offset(0, 1) = strFilePath
        ActiveCell.Offset(1, 0).Activate
    Next

    Set objFolder = Nothing
    Set objFile = Nothing
    Set fso = Nothing
    'Columns(ActiveCell.Column).AutoFit
    'Columns(ActiveCell.Offset(0, 1).Column).AutoFit
End Sub
‘******************************************************************************

5.       Now insert a form controls button from developer tab and assign above macro.
6.       Select cell A1 and run the macro by clicking the button.
7.       Macro will get all files from the folder you will select.

If there is any query about this post, you can comment or send mail to harun24hr@gmail.com

Saturday, January 9, 2016


Sample file download: Filter_Data_Based_On_Condition      Zip File (10 KB)

How to filter data using function in Excel. In above screenshot there are some data in left table. In right table filtered data are shown.

There are some tasks list and different task is in different status. We want to filter tasks those are already complete. Whenever a task is mark as complete it will automatically appear in filtered list. To achieve these filtering use following formula.

=IFERROR(INDEX($B$4:$E$18,SMALL(IF($E$4:$E$18="Complete",ROW($E$4:$E$18)-ROW($B$3),""),ROWS($B$4:$B4)),COLUMNS($B$4:B$4)),"")

*** Note: This is an array formula. So, must press Ctrl+Shift+Enter after typing the formula.

As above screenshot put the formula in G4 cell and fill the formula right and down.

Friday, January 8, 2016


Sample File & Video Download: Checkbox_Optionbutton_Program   Zip File (44 KB)


*** নিচের কোন লাইন না বুঝতে পারলে ভিডিওটা ভাল করে দেখবেন।

(1)    প্রথমে একটি নতুন অ্যাকসেস ফাইলে একটি নতুন Form নেই।
(2)    ফরমে তিনটি টেক্সট বক্স, একটি Option Group এবং তাতে তিনটি Option button ও তিনটি Checkbox নেই। টেক্সট বক্স তিনটির নাম দেই যথাক্রমে txtRed, txtGreen, txtBlue. Checkbox গুলোর নাম দে্ই যথাক্রমে chkRed, chkGreen, chkBlue.
(3)    এখন Option Group এর Click Event এ নিচের কোডসমূহ লিখি।

Private Sub FrameColor_Click()
    If Me.FrameColor.Value = 1 Then
        Me.Detail.BackColor = vbCyan
    ElseIf Me.FrameColor.Value = 2 Then
        Me.Detail.BackColor = vbMagenta
    ElseIf Me.FrameColor.Value = 3 Then
        Me.Detail.BackColor = vbYellow
    End If
End Sub

(4)    Checkbox সমূহে যথাক্রমে নিচের কোডগুলো লিখি।

Private Sub chkBlue_Click()
    If Me.chkBlue.Value = True Then
        Me.txtBlue.BackColor = vbBlue
    Else
        Me.txtBlue.BackColor = vbWhite
    End If
End Sub

Private Sub chkGreen_Click()
    If Me.chkGreen.Value = True Then
        Me.txtGreen.BackColor = vbGreen
    Else
        Me.txtGreen.BackColor = vbWhite
    End If
End Sub

Private Sub chkRed_Click()
    If Me.chkRed.Value = True Then
        Me.txtRed.BackColor = vbRed
    Else
        Me.txtRed.BackColor = vbWhite
    End If
End Sub

ফরমটি রান করিয়ে Option button ও Checkbox সমূহ সেলেক্ট করে program গুলো টেস্ট করি।

কোন জিজ্ঞাসা থাকলে কমেন্টে জানাবেন।

Wednesday, January 6, 2016


Suppose I have list of animal (See screenshot). I want to filter data which have word cat. So, for filtering data with word cat use the following formula.

=IFERROR(INDEX($A$5:$A$14,SMALL(IF(ISNUMBER(SEARCH("Cat",$A$5:$A$14)),ROW($A$5:$A$14)-ROW($A$4)),ROWS($A$5:$A5))),"")

*** Note: This is an array formula. So, you have to must press ‘Ctrl+Shift+Enter’ after typing formula.

Post এর Heading অনেকের কাছে এলোমেলো লাগতে পারে। আমার আজকের টিউনের মূল উদ্দেশ্য হলো Microsoft Access এ কিভাবে List box এর ডাটা ফিল্টারিং করতে হয় এবং তার ব্যবহার।


(১) MS Access open করে একটি নতুন ফাইল নেই।
(২) নিচের চিত্রের মত করে একটি টেবিল ডিজাইন করি। টেবিলটি tblAbrAcr নামে save করি।

(৩) এখন ঐ টেবলের ডাটা নিয়ে একটি Query Design করি এবং qryAbrAcr নামে save করি। (নিচের চিত্রে কুয়েরী ডিজাইনের ধাপ সমূহ দেওয়া হলো।

(৪) একটি Form নেই এবং এতে একটি Text box এবং একটি List box নেই। Text box এর নাম txtSearch এবং List box এর নাম lstAbrAcr দিয়ে Form টি frmAbrAcr নামে সেভ করি।
(৫) List Box এর Row source হিসেবে qryAbrAcr Select করুন। (নিচের চিত্র দেখুন)

(৬) Text box এর “On Change” event এ নিচের কোড গুলো লিখুন। (নিচের চিত্রে কোড লিখার ধাপসমূহ দেওয়া হলো।
On Error GoToErrHandler
Me.lstAbrAcr.RowSource = "Select*from qryAbrAcr where acr like ('" &Me.txtSearch.Text& "*')"
Exit Sub
ErrHandler:
MsgBoxErr.Description, vbCritical, "Error"

Save করে code window close করে দিন। এবার form টি রান করে Text box এ আপনার কাঙ্খিত Acronym টি লিখুন, প্রতিটি Letter type করার সাথে সাথে List box এর ডাটা ফিল্টার হবে এবং টেক্সট বক্সের ডাটার সাথে মিলকৃত ডাটা সমূহ দেখাবে।

আপনি ইচ্ছা করলে Data add বা Edit ও করতে পারেন। কোন Abbreviation add বা Edit করতে চাইলে আমার Sample File এর Form এর Add/Edit Abbreviation এ ক্লিক করুন।

এখন Acronym box acronym এবং Abbreviation box এ abbreviation লিখে Add Button এ ক্লিক করুন, তাহলে Data টি ‍add হয়ে যাবে। আপনি ইচ্ছা করলে কোন ডাটা Edit বা Remove ও করতে পারেন।

যেকোন Query এর জন্য মেইল করুন harun24hr@gmail.com

Sample File Download:    Hide_Show_Ribbon              Zip File (20 KB)

প্রথমে MS Access একটি নতুন ফাইল নিন একটি Form Form চারটি Command button নিন উপরের ছবির মত করে সাজিয়ে বাটনগুলোর নাম দিন

Show Ribbon button এর কোড:
DoCmd.ShowToolbar "Ribbon", acToolbarYes

Hide Ribbon button এর কোড:
DoCmd.ShowToolbar "Ribbon", acToolbarNo

Show Navigation Pane button এর কোড:
Call DoCmd.SelectObject(acTable, , True)

Hide Navigation Pane button এর কোড:
Call DoCmd.NavigateTo("acNavigationCategoryObjectType")
Call DoCmd.RunCommand(acCmdWindowHide)

নিচের Screenshot কোডগুলো দেওয়া আছে



Private Sub cmdHideNavPane_Click()
    Call DoCmd.NavigateTo("acNavigationCategoryObjectType")
    Call DoCmd.RunCommand(acCmdWindowHide)
End Sub

Private Sub cmdHideRibbon_Click()
    DoCmd.ShowToolbar "Ribbon", acToolbarNo
End Sub

Private Sub cmdShowNavPane_Click()
    Call DoCmd.SelectObject(acTable, , True)
End Sub

Private Sub cmdShowRibbon_Click()
    DoCmd.ShowToolbar "Ribbon", acToolbarYes
End Sub

Hide Ribbon Hide Navigation Pane এর কোড Startup Form এর “On Load” event লিখলে যখন ফাইলটি ওপেন করবেন তখন Ribbon Navigation Pane hide হয়ে যাবে

বুঝতে কোথাও সমস্যা হলে মেইল করবেন harun24hr@gmail.com

Categories

Featured Post

Excel Advance: How to filter data of a column that have specific word?

Suppose I have list of animal (See screenshot). I want to filter data which have word cat. So, for filtering data with word cat use th...

Recent Comments

Popular Posts